রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিলামে উঠলো উইকিপিডিয়া প্রতিষ্ঠাতার কম্পিউটার

নিউজ ডেস্ক   |   শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   220 বার পঠিত

নিলামে উঠলো উইকিপিডিয়া প্রতিষ্ঠাতার কম্পিউটার

২০০১ সালের ১৫ জানুয়ারীতে ওয়েবসাইটটি চালু হওয়ার সময় ব্যবহৃত হয়েছিল’ স্ট্রবেরি আইম্যাক কম্পিউটারটি।

উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের ২০ বছর পুরনো ব্যক্তিগত কম্পিউটারটি এবার তোলা হচ্ছে নিলামে। এই কম্পিউটারে বসেই তিনি প্রোগ্রাম করেছিলেন সবচেয়ে বড় অনলাইন রেফারেন্স রিসোর্স। নিলামকারীরা শুক্রবার (৩ ডিসেম্বর) জানান, কম্পিউটারের সাথে উইকিপিডিয়ার প্রথম এডিট ধারণ করা একটি এনএফটি-ও নিলামে উঠছে।

নিলাম হাউস ক্রিস্টি’স আরও জানায়, ‘২০০১ সালের ১৫ জানুয়ারীতে ওয়েবসাইটটি চালু হওয়ার সময় এর বিকাশ ও গবেষণার জন্য ব্যবহৃত হয়েছিল’ স্ট্রবেরি আইম্যাক কম্পিউটারটি।

এর সাথে থাকা এনএফটি বা নন-ফাঞ্জিবল টোকেন একটি অনন্য ডিজিটাল বস্তু যার মধ্যে ওয়েবসাইটটির শুরুর দিকের এডিট হিস্টোরি ধারণ করা আছে। ক্রিস্টিসের বিশেষজ্ঞ পিটার ক্লারনেট এএফপিকে বলেন, ওয়েলসের লেখা প্রথম শব্দ ‘হ্যালো ওয়ার্ল্ড’ এর প্রোগ্রাম ধারণ করা আছে এতে।

ক্রিস্টিসের মতে, জেপিইজি বা স্থিরচিত্র ফরম্যাটে এনএফটি দেখা যাবে বলে ক্রেতারা এই পেইজ এডিট করতেও পারবেন। টাইমার দিয়ে রিসেট করে একে এর আগের অবস্থায়ও ফিরিয়ে নেওয়া যেতে পারে বলে জানায় তারা।

বিক্রয় থেকে আয়ের একটি অংশ ওয়েলসের ডব্লিউটি ডট সোশ্যাল প্রকল্পে অর্থায়নে ব্যবহৃত হবে। ডব্লিউটি ডট সোশ্যাল একটি ‘ননটক্সিক অল্টারনেটিভ’ সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক যা একটি বিজ্ঞাপন-মুক্ত মডেল।

ওয়েলসের কম্পিউটার ও এনএফটি আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে অনলাইনে বিক্রয়ের জন্য রাখা হবে। ক্লারনেট জানান, তারা এটি কয়েক হাজার ডলারে বিক্রির আশা করছেন।

এর আগে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সোর্স কোডের একটি এনএফটি জুলাই মাসে সোথেবি’স থেকেই ৫.৪ মিলিয়ন ডলারে বিক্রি হয়। এছাড়া, আমেরিকান শিল্পী বিপলের একটি এনএফটি রেকর্ড মার্চ মাসে ৬৯.৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়। সূত্র: বাসস

/এস

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৬ অপরাহ্ণ | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।